গ্যামন ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কন্ট্রাক্টরস প্রাইভেট লিমিটেডের গর্বের মুহূর্তঃ
গ্যামন ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কন্ট্রাক্টরস প্রাইভেট লিমিটেডের গর্বের মুহূর্তঃ
টানেল টি-৪৮আরঃ খড়ি থেকে সাঙ্গালদানের সংযোগকারী টানেল প্রকল্পের এক ইঞ্জিনিয়ারিং বিস্ময়। টানেল টি-48আর প্রকল্পের কাজটি ২০১৭ সালের সেপ্টেম্বরে গ্যামন ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কন্ট্রাক্টরস প্রাইভেট লিমিটেডকে প্রদান করা হয়। ভারতের খড়ি থেকে সাঙ্গালদান অংশের ভূখণ্ড রুক্ষ, যেখানে পাহাড়গুলি লম্বা এবং উপত্যকাগুলি গভীরভাবে নিমজ্জিত। ইঞ্জিনিয়ারিং দক্ষতার একটি উল্লেখযোগ্য প্রমাণ হিসাবে দাঁড়িয়ে আছেঃ টানেল টি-৪৮আর। গ্যামন ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কন্ট্রাক্টরস প্রাইভেট লিমিটেডের দক্ষ হাত দ্বারা নির্মিত, এই সুড়ঙ্গটি কেবল পাহাড়ের মধ্য দিয়ে যাওয়ার পথ নয়, প্রত্যন্ত সম্প্রদায়ের মানুষ গুলিকে যুক্ত করে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে উৎসাহিত করে।
এর নির্মাণের দায়িত্বপ্রাপ্ত ইঞ্জিনিয়ার্স এবং শ্রমিকদের জন্য, টানেল টি-৪৮ আর অন্য চ্যালেঞ্জের মতোই ছিল। তাদের অক্লান্ত পরিশ্রম ও চরম আবহাওয়ার পরিস্থিতি সহ্য করে এবং এই প্রকল্পটি বাস্তবায়িত করেছে। পাথরের মধ্য দিয়ে বিস্ফোরণ থেকে শুরু করে সাপোর্ট স্ট্রাকচারের জটিল নেটওয়ার্ক স্থাপন পর্যন্ত এবং নির্মাণ প্রক্রিয়ার প্রতিটি পদক্ষেপে নির্ভুলতা এবং অধ্যবসায়ের প্রয়োজন ছিল। সুড়ঙ্গ নির্মাণের কাজ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই গ্যামন ইঞ্জিনিয়ার্স অ্যান্ড কন্ট্রাক্টরস প্রাইভেট লিমিটেডের প্রচেষ্টা থেমে থাকেনি। এই ধরনের পরিকাঠামো প্রকল্পগুলি স্থানীয় সম্প্রদায়ের উপর যে রূপান্তরকারী প্রভাব ফেলতে পারে তা স্বীকার করে তারা প্রমান করেছেন যে টানেল টি-৪৮আর কেবল পরিবহনের মাধ্যম নয়, অগ্রগতির অনুঘটকও হতে পারে। বাজার, স্বাস্থ্যসেবা সুবিধা এবং শিক্ষার সুযোগগুলিতে সহজ প্রবেশাধিকার প্রদানের মাধ্যমে, সুড়ঙ্গটি এই অঞ্চলে বসবাসকারীদের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যতের দরজা খুলে দিয়েছে।
ভারতের পরিকাঠামো উন্নয়নের ইতিহাসে, টি-৪৮আর টানেল নিঃসন্দেহে একটি যুগান্তকারী সাফল্য । এর সমাপ্তি কেবল ইঞ্জিনিয়ারিং দক্ষতার বিজয়ই নয়, এমনকি সবচেয়ে ভয়ঙ্কর বাধা অতিক্রম করার ক্ষেত্রে সহযোগিতা ও দৃঢ় সংকল্পের শক্তিরও প্রমাণ। ভ্রমণকারীরা যখন এর পবিত্র গভীরতার মধ্য দিয়ে যাবেন, তখন তাদের সেই অদম্য মনোভাবের কথা মনে করিয়ে দেবে যা এর নির্মাণকে সম্ভব করে তুলেছিল এবং অন্যদিকে থাকা অগণিত সম্ভাবনার কথাও।
১৫/০২/২০২৪ তারিখে ইউএসবিআরএল প্রকল্পের খড়ি থেকে সাঙ্গালদান সেকশনের (৩৩.৪২ কিলোমিটার) টি-৪৮ আর মেইন টানেল (১০.২ কিলোমিটার) সফলভাবে পরিদর্শন সম্পন্ন করার জন্য রেলওয়ে সেফটি কমিশনার (সিআরএস) সমস্ত চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলা করার জন্য গ্যামনের পুরো দলকে অভিনন্দন জানান। আঞ্চলিক পরিবহণ পরিকাঠামোর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসাবে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। বনিহাল থেকে সাঙ্গালদান পর্যন্ত ইউ. এস. বি. আর. এল সেকশনের কাজ শেষ হওয়ার ফলে রেলপথের মাধ্যমে কাশ্মীরকে কন্যাকুমারীর সঙ্গে যুক্ত করার ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতির অন্যতম পদক্ষেপ।
ধরম (৩২৮ মিটার) এবং কোহলি এন্ট্রান্স ( (৮২৯ মিটার) নামে দুটি দিক থেকে সুড়ঙ্গটির খনন কাজ শুরু হয়েছিল। দুটি পোর্টাল রয়েছে , দক্ষিণ পোর্টাল ধরম যেটি সাঙ্গালদান স্টেশন এবং উত্তর পোর্টাল সুম্বার স্টেশনের সাথে সংযুক্ত। দক্ষিণ ও উত্তর উভয় দিক খনন শুরু করা হয়। কোহলি থেকে অতিরিক্ত অন্তর্বর্তী আরও দুটি ফ্রন্ট খনন কাজ শুরু হয় উভয় সুড়ঙ্গর জন্য। এই অত্যাধুনিক সুড়ঙ্গটি নিউ অস্ট্রিয়ান টানেলিং মেথড (এনএটিএম) দ্বারা নির্মিত হয়েছে, যা ড্রিলিং এবং ব্লাস্টিং পদ্ধতির একটি আধুনিক প্রযুক্তি এবং সমান্তরাল এস্কেপ টানেলের সাথে সিঙ্গল লাইন ট্র্যাক। সুড়ঙ্গ টি-৪৮একটি প্রধান সুড়ঙ্গ (১০.২ কিমি) এবং সমান্তরাল এস্কেপ সুড়ঙ্গ (৯.৮ কিমি) নিয়ে গঠিত যা ২৪টি ক্রস-প্যাসেজ দ্বারা সংযুক্ত।
প্রকল্পের সাথে যুক্ত প্রতিটি মানুষ ভারতবর্ষের অগ্রগতির অন্যতম অংশীদার। অনেকেই আছেন যাঁরা বছরে একবার বা দুবার বাড়ি যেতে পারেন। পরিবার ও পরিজন ছেড়ে সমস্ত চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য দিন রাত পরিশ্রম করেছেন। এই প্রকল্প শেষ হয়ে যাবে আবার তাঁরা হয়তো অন্য এমন কোন চ্যালেঞ্জিং প্রকল্পের সাথে যুক্ত হয়ে পরবেন। তাদের এই পরিশ্রম , অধ্যাবসায়, সংকল্প , নিষ্ঠা ও ত্যাগ আমরা কেওই মনে রাখি না। আমার এই সামান্য প্রতিবেদনটিতে টানেল টি-৪৮ এর সাথে যুক্ত সমস্ত পরিসরের কর্মীকে আমার আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। সর্বোপরি ভারতবাসী হিসাবে গর্বিত।
Comments (0)